ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪

খুলনার পাইকগাছায় ইলিশের দেখা মিলল পুকুরে

খুলনার পাইকগাছায় ইলিশের দেখা মিলল পুকুরে। শুক্রবার (১৯ জানুয়ারি) দুপুরে পাইকগাছা উপজেলার সোলাদানা ইউনিয়নের ভূমি অফিস সংলগ্ন সরকারি পুকুরে মাছ ধরার জন্য জাল দিয়ে টান দিলে অন্য মাছের সঙ্গে দুটি রুপালি ইলিশ ধরা পড়ে।


জানা যায়, ঘটনাটি জানাজানি হলে তাৎক্ষণিক এলাকার বাসিন্দারা মাছ দেখতে ভিড় জমায় ও ছবি তোলে এবং ভিডিও ধারণ করে। এলাকাবাসীরা বলেন, ‘পুকুরে ইলিশ মাছ পাওয়ার ঘটনায় আমরা বিস্মিত ও আনন্দিত। এর আগে আমরা পুকুরে ইলিশ মাছ কখনো দেখিনি।’


পাইকগাছা উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস বলেন, নদীর কাছাকাছি পুকুরটি। মনে হয় জোয়ারের পানিতে কোনো এক সময় ইলিশ ঢুকে পড়েছিল। পরবর্তীতে পুকুরের পানিতে নিজেদের মানিয়ে মাছ দুটি বড় হয়েছে।


পাইকগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ আল-আমিন বলেন, পাইকগাছা উপজেলার সোলাদানা ইউনিয়নের ভূমি অফিস সংলগ্ন সরকারি পুকুরে মাছ ধরতে গিয়ে জালে ধরা পড়ে রুই, ভেটকি কাতল মাছ। একই সঙ্গে দুটি রুপালি ইলিশও জালে ধরা পরে। ইলিশ দুটির ওজন প্রাই ৭০০ গ্রাম । স্থানীয়রা ২টি মাছকে ইলিশ বলে নিশ্চিত করেছেন। মাছ ধরার সময় আমি নিজেও সেখানে উপস্থিত ছিলাম।


পুকুরের ইলিশ এলো কীভাবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, হয়তো বন্যায় পুকুরের পাড় ডুবে গেলে ইলিশ মাছ ঢুকে পড়ে। ইদানীং কোনো প¬াবন হয়নি। বেশ কয়েক বছর আগে হয়েছিল। তখন মনে হয় নদী থেকে মাছ দুটি পুকুরে চলে আসে। পুকুরেই মাছ দুটি বড় হয়েছে এটা নিশ্চিত।

ads

Our Facebook Page